Tuesday, May 26, 2015

দীর্ঘ  কবিতা 
========
সম্পাদক  মহাশয় ,
তুমি বড়   না-ছোড়
আমার  কাছে   দীর্ঘ  কবিতা  চাওয়ার   কোনো  অর্থ  হয়  !
কিম্বা ; --  কোনো   যথার্থ  কবিতাই   কি  কখনো   দীর্ঘ  হয়  ?
অথবা  ; ---দীর্ঘ  হতে  হতে  কোনো    কবিতাই  কি আর  কবিতা  থাকে  !

এ  সব  নিয়ে   আমি অনেক  ভেবেছি ।
যা   কবিতা ,  তা  কখনো দীর্ঘ  হয়না
যা  দীর্ঘ    তাকে  আমি   কবিতার  ফ্রেমে  বাঁধতে   পারিনা ।
সম্পাদক  মহাশয় ,
আমার কিছু  ভাব - ভাবনা  আছে
অথচ  --  তাদের   বেশী  লাগাম  নেই
এবং  আমার   কোনো  দীর্ঘ  কবিতা  ছিলনা
অথবা , --আমার  কবিতা  কখনো   খুব  দীর্ঘ  হবেনা
কেননা
 ক্রমশ : সংকোচনে   আমার  ভাব  - ভাবনা   সংকুচিত   হয়ে  যাচ্ছে ।

হঠাত  আমি  দেখতে  পাই
সকালের  একটি  তাজা   ফুল  , -  বৈশাখের  রোদ্দুরে
শুকোতে - শুকোতে   সংকুচিত  হতে  থাকে
দুঃখে   ভরা  একটি    ছোট  কবিতার  মতো  !
তাই  আমার  মনে  ----
দীর্ঘ  কবিতার  বাঁধুনি     আসেনা  ।
____________________________________________
A  part  of  my  ' দীর্ঘ  কবিতা  '  :
Composed  ; 1982  by  demands   of  my  Publisher / Editor , C.R Park , Delhi .
Transliteration  will  follow if  requests do  come in .  

No comments:

Post a Comment